রাগ-অহংকার-হিংসা-দাম্ভিকতা ক্ষতিকারক | জীবনের পথে অনুপ্রেরণা - alhadimedia 360



 যখন আপনার হৃদয় ভারি ও ভারাক্রান্ত হয় এবং আপনার মন কোন উপায় খুঁজে পায় না, তখনই আপনাকে মহান আল্লাহ তায়ালা র উপর বিশ্বাস রাখতে  হবে এবং তার উপর আরও বেশি নির্ভর করতে হবে। শয়তানের কাছ থেকে আসা নেতিবাচক চিন্তা করবেন না। এর উর্ধে ওঠুন। এটা সহজ হবে না, কিন্তু আপনাকে এটা করতে হবে। পরম ধৈর্য ধারণ করুন এবং তিনি একটি উপায় খুঁজে বের করবেন।



 আমাদের বৈশিষ্টগুলোর মধ্যে ঔদ্ধত্য এবং অহংকার থেকে দূরে থাকার জন্য আমাদের সতর্ক করেছেন সর্বশক্তিমান। অহংকার হ'ল প্রজ্ঞা-এমন বিশ্বাসে প্রতারিত হবেন না। এর একটি অন্যটি থেকে অনেক দূরে! আপনি যত জ্ঞানি হবেন তত বেশি আপনার নম্র হওয়া উচিত। মনে রাখবেন, সব সময় শুধু আপনাকে নয়, বিবেচনা করবেন আপনার চারপাশে যারা আছেন তাদের বিষয়ও

 আপনার ইবাদতে ধারাবাহিক থাকুন। ছোট, দৈনিক কাজ একবারে বিশাল কিছু এবং তারপরে কিছুই নয়- এর চেয়ে ভাল। মনে রাখবেন, শিশুর মতো পদক্ষেপে ধীরে ধীরে গড়ে উঠবেন। এইভাবে, আপনার শক্তিমান থাকার সম্ভাবনা বেশি।

আমরা নিখুঁত নই এবং কখনোই হবো না। বাইরের জগতকে দেখানোর জন্য নানা ধরনের মুখোশ লাগানোর দরকার নেই। ভণ্ডামি বা দ্বিচারিতা বিপজ্জনক।

সব লোকই যে আপনার চোখে চোখ রেখে তাকাতে পারবে এমন নয়। কিছু লোক আপনাকে কখনোই বুঝবে না। আপনি কে তা অন্যকে ঠিক করতে দেবেন না। আপনি নিজের কাছে সত্যনিষ্ঠ থাকুন।

 অতিমাত্রিক হবেন না। ভালো চেহারা এবং মেধা নিয়ে বোকা বনবেন না। শারীরিক সৌন্দর্য মূল্যহীন,যদি আপনার অন্তর হয় ছদ্মবেশী। আরও গভীর দিকটি অবলোকন করুন।



 আপনার জীবনে কী নেই তা নিয়ে চিন্তা করার চেয়ে আল্লাহ আপনাকে যে দয়া করেছেন তার প্রতি শোকর জানাতে প্রতিদিন আরো বেশি সময় কাটান!কৃতজ্ঞ হোন।

 আল্লাহ ,আমি আমার নিজের সমস্ত ত্রুটি বা ঘাটতি থাকা সত্ত্বেও কৃতজ্ঞ। আপনি এরপরও আমাকে অন্য একটি সুযোগ দেয়ার জন্য বেছে নিয়েছেন। অন্য একটি দিন দিয়েছেন। এটি আমি নষ্ট করব না।

 আমরা মানুষ। আমরা অনেক ভুল করি। আমরা রেগে যাই। আমরা আহত হই। আমরা কাঁদি। আমরা দুঃখিত হই। সবসময় হেদায়েতের জন্য, সত্য পথের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করুন।


 সবাইকে খুশি করার চেষ্টা বন্ধ করুন। এটা অসম্ভব। আপনি কিভাবে পরিবর্তন করার চেষ্টা করেন তা কোনো বিষয় নয়। এটি কখনো কারো পক্ষে যথেষ্ট হবে না। আপনি যা শুধু তাই হোন।

 শয়তানের ব্যাপারে সতর্ক থাকুন;ইবলিশ সর্বদায় আপনার আবেগের সাথে খেলে আপনার মধ্যে বিষণ্নতা জাগিয়ে তুলে এবং এমন মূল্যহীন বানিয়ে ফেলে,যেন কেউই আর পাত্তা না দেয়। কিন্তু আল্লাহ্ আপনাকে দেখাশোনা করেন ও ভালোবাসেন।

 

যখন কেউ আপনার বিরুদ্ধে পূর্ব ধারণা পুষে রাখে,তখন তারা এটিকে সঠিক প্রমাণ করার জন্য সর্বদাই চেষ্টা করবে। এটিকে পরিবর্তন করার চেষ্টা করে সময় নষ্ট করবেন না। শুধু নিজের বিবেকের কাছেই সৎ থাকুন।

যেখানে যতটা সম্ভব বিতর্ক এড়িয়ে চলুন। আপনি যখন তর্কে জড়ান তখন শয়তান ফিসফিস করে এবং আপনার অহংবোধকে জাগিয়ে দেয়। তবে আল্লাহ র পুরস্কারের বিষয়টি ভাবুন।

 

সামাজিক মিডিয়ার একটি দুঃখজনক দিক হলো-এটি আমাদের জীবনকে অন্যের সাথে তুলনা করে। আমরা আমাদের প্রতি মহান আল্লাহ তায়ালা র কৃপার প্রশংসা করি না। আমরা শুধু চাই এবং আরো চাই।

 আপনার নিজ জীবনে যা চলছে তার ব্যাপারে কেন অন্যকে বিশ্বাস করবেন এবং ভয় পাবেন অন্যের বিচারকে? আল্লাহ কে বিশ্বাস করুন,আপনি যা করছেন তার চেয়েও আপনার সম্পর্কে তিনি বেশি জানেন।

 

আপনি দুঃখিত,হতাশ। হৃদয়ভাঙ্গা অথবা এমনকি ক্ষতবিক্ষত হতে পারেন। তবে প্রতিদিন একটি নতুন প্রত্যাশার সাথে জাগ্রত হোন, সংগ্রাম চালিয়ে যান এবং হাল ছাড়বেন না।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ