ইসলামিক এক ঘটনা, এক কসাই ও দাসী

 



 আব্দুললাহ আল মজুনী (রহ) বলেন ,

  এক  তার প্রতি বেশি দাসীর উপর আসক্ত ছিল। একবার সে দাসী কোথাও যাচ্ছিল। কসাই তার পিছু অনুসরণ করল। রাস্তায় এক সুযোগে কসাই দাসী কে ঝাপটে ধরে। তখন দাসী বলল, হে যুবক তুমি যেমন আমার প্রতি আসক্ত আমি ও তোমার প্রতি তেমন আসক্ত, কিন্তু আমি আল্লাহকে ভয় করি। 

 একথা শুনেই কসাইয়ের মধ্যে পরিবর্তন দেখা দেয় এবং সে খালেছ,, দিলে তাওবা করে গন্তব্যের দিকে রওয়ানা হয়।

 পথি মধ্যে মরুভূমিতে পিপাসায় তার অবস্থা। মৃত প্রায়,, 

 এমতাবস্থায় কসাইয়ের সঙ্গে এক ব্যক্তির সাক্ষাত হয়।সে ছিল সে জামানার নবীর পক্ষ থেকে একজন দূত।সে কসাইকে জিজ্ঞেস করল যে তোমার কি হয়েছে ?  

কসাই : পিপাসায় আমার জীবন বিপন্ন প্রায়।

 দূতঃ তুমি আল্লাহর নিকট দোয়া কর যেন আল্লাহ এক খণ্ড মেঘ পাঠিয়ে দেন। যে মেঘ আমার শহর পৌঁছা পর্যন্ত আমাদের মাথায় ছায়া দান করে। আমি তোমার দোয়ায় আমিন বলব

কসাই : দোয়া করার মত আমার আমল নেই। বরং আপনিই দোয়া করুন।

 অতঃপর তারা উভয়েই দোয়া করে। দোয়ার বরকতে একখণ্ড মেয়ের এসে তাদের ছায়া দিলে তারা শহরে চলে যায় । এবার যখন দুজন দুই দিকে রওয়ানা করে। মেঘমালা কসাইয়ের মাথার উপর অনুসরণ করে । এই দৃশ্য দেখে

 দূত বলল,,

হে যুবক! তুমি বলেছিলে যে তোমার কোন ইবাদত নেই এখন তো রহস্য প্রকাশ হয়ে গেল। 

এবার বলো তুমি কি আমল করছো? কসাই বলে আমার তেমন আমল নেই। এক দাসীর কথায় আমি খালেছ দিলে তাওবা করেছি।

 এবার দূত বলল,, আল্লাহর নিকট তুমি মাকবুল হওয়ার একমাত্র কারণ ঐ তওবাই


- তওবা করে ফিরে আসলে আল্লাহ্ 

_তার পূর্বের গুনাহ গুলো নেকিতে পূর্ণ করে দেন


[সূরা ফুরকান-৭০]


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ