কোরআন ও বিজ্ঞানের আলোকে হযরত নূহ (আ.)-এর কিস্তি (নৌকা)|alhadimedia 360

 


মহান আল্লাহ তায়ালা বলেন....

وَحَمَلَتْهُ عَلَى ذَاتِ الْوَاحِ وَدُسْرٍ * تَجْرِى بِاعْيُنِنَا جَزَاءً لِمَنْ كَان كَفَرَ * وَلَقَدْ تَرَكْتُهَا آيَةً فَهَلْ مِنْ مُدْكِرٌ 


But We bore him (Hazrat Nooh-A) on an ark made of planks and spikes. It floated under Our eyes, a reward for him who was rejected by them. And We left it (the Ark) as a sign for the coming generations. But is there anyone to receive lesson from it?


আমরা নূহকে কাষ্ঠ ও পেরেক নির্মিত নৌযানে আরোহণ করিয়েছি, যা চলত আমাদের দৃষ্টির সামনে। এটা ছিল তাঁর জন্য প্রতিদান, যাকে তারা (কাফেরেরা) প্রত্যাখ্যান করেছিল। আমরা একে ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিদর্শন করে রেখেছি। অতএব, কেউ কি আছে যে, এ নিদর্শন থেকে শিক্ষা গ্রহণ করবে? (কামার-১৩-১৫)


১৯৫০ সালের ঘটনা । মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) স্থাপিত স্যাটেলাইট তুরস্কের একটি পর্বতের কাছাকাছি স্থান থেকে আসা মানব চক্ষুর আকৃতি বিশিষ্ট একটি বস্তুর ছবি প্রেরণ করে। ছবিটি দেখে বিজ্ঞানীদের মধ্যে সাড়া পড়ে যায় এ জন্য যে, মানব চক্ষুর ন্যায় বিশাল এ ছবিটি কিসের হতে পারে? স্যাটেলাইট যে স্থান থেকে চিত্রটি তুলেছে তা হচ্ছে তুরস্কের জুদী পর্বতের কাছাকাছি স্থান। এ নিয়ে বিজ্ঞানীরা অনেক অনুসন্ধান ও গবেষণা চালিয়ে দীর্ঘদিনেও কোন কূল কিনারা করতে পারেন নি।



অবশেষে মার্কিন তরুণ ভূ-তত্ত্ববিদ ডঃ ভান্দিল জোনস সফলকাম হলেন। তার প্রবল আগ্রহ এবং অনুসন্ধিৎসু মন তাকে নিয়ে গেল জুদী পর্বতের চূড়ায়।

 মহাগ্রন্থ আল-কোরআন থেকে তিনি একটি তথ্য পেয়ে স্যাটেলাইট কর্তৃক প্রেরিত ছবির বাস্তবতা উপলব্ধি করে নিলেন। কোরআনে বর্ণিত তথ্যটি হচ্ছে, হাজার হাজার বৎসর পূর্বে আল্লাহর নবী নূহ (আ) মহাপ্লাবন থেকে আত্মরক্ষার জন্য একটি কিস্তি নির্মাণ করেছিলেন। প্লাবন শেষে কিস্তিটি জুদী পর্বতের চূড়ায় এসে ভিড়েছিল। ডঃ জোনস এ অনুসন্ধানের প্রথম পর্যায়ে তিনি তুরস্কে গিয়ে স্থানীয় লোকজনের কাছ থেকে হযরত নূহ (আ) এবং তাঁর নির্মিত নৌকা সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। পরে কোরআনে বর্ণিত মহাপ্লাবন সম্পর্কে তথ্য লাভ করে জুদী পর্বতের চূড়ায় আরোহন করেন এবং বহু কাংক্ষিত বস্তুটি পেয়ে যান। সেটি হযরত নূহ (আ)-এর কিস্তি । আবিষ্কৃত নৌকাটি ৫০ ফুটের অধিক চওড়া এবং দীর্ঘদিন পাহাড়ের অভ্যন্তরে থাকায় এটির মূল আকারের বেশ কিছু পরিবর্তন হয়েছে। 

মহান আল্লাহ তায়ালা বলেন ,

And the matter was ended. The Ark rested on the mount judi.


এবং কাজ সমাপ্ত হল । আর নৌকাটি জুদী পর্বতের নিকট এসে ভিড়ল ।

(হুদ-৪৪)






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ