দিন-রাত কেন হয়, কি বলে কুরআন ও বিজ্ঞান ? alhadimedia 360

 


পৃথিবী প্রতিনিয়ত উপবৃত্তাকার পথে সূর্যকে প্রদক্ষিণ করছে । নিজ অক্ষে ২৪ ঘন্টায় একবার আবর্তনের সাথে সাথে একটি নির্ধারিত পথে সূর্যের চারিদিকে ঘুরে। এভাবে সূর্যের চারিদিকে একবার ঘুরে আসতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৮৭ সেকেন্ড। তাই ৩৬৫ দিনে এক বৎসর ধরা হয়। আর এর নাম বার্ষিক গতি ।


বার্ষিক গতির ফলে সূর্যের আলোক রশ্মি কোথাও লম্বভাবে এবং কোথাও

তির্যকভাবে পতিত হয় । এর ফলে দিন-রাতের হ্রাস-বৃদ্ধি ঘটে। দিন-রাতের

হ্রাস বৃদ্ধির কারণে পৃথিবীতে ঋতু পরিবর্তন হয় ।

অতএব, বার্ষিক গতির উপর স্পষ্ট ধারণা পেশ করেছে আল কোরআন 

وَجَعَلْنَا أَلَيْلَ وَالنَّهَارَ أَيَتَيْنِ فَمَحَوْنَا آيَةَ اللَّيْلِ وَجَعَلْنَا ايه

النَّهَارِ مُبْصَرَةٌ لِتَبْتَغُوا فَضْلًا مِّن رَّبِّكُمْ وَلِتَعْلَمُوا عَدَدَ

السنينَ وَالْحِسَابِ وَكُلَّ شَيئ فَصَّلْتُهُ تَفْصِيلاً .


We have made the Night and the Day as two signs, the sign of the Night have We obscured, while the sign of the Day We have made to enlighten you that you may seek bounty from your lord and that you may know the number and count of the years and all things have We explained in detail.


আমরা রাত ও দিনকে দু'টি নিদর্শন করেছি। অতঃপর রাতের নিদর্শন নিষ্প্রভ করে দিয়েছি এবং দিনের নিদর্শনকে দেখার উপযোগী করেছি। যাতে তোমরা তোমাদের প্রভুর অনুগ্রহ অন্বেষণ করতে পার এবং যাতে স্থির করতে পার বছরসমূহের গণনা এবং হিসাব। আর সব কিছুর বিশদ বিবরণ বিদিত করেছি। (বনী ইসরাইল-১২)


إِنَّ عِدَّةَ الشُّهُورِ عِندَ اللهِ اِثْنَا عَشَرَ شَهْرًا فِي كِتب الله يَوْمَ خَلَقَ السَّمَوتِ َوالأَرْضِ .

 The number of months in the sight of Allah is twelve

(in a year). So ordained by Him the day He created the heavens and the earth. 

নভোমন্ডল ও ভূ-মন্ডল সৃষ্টির দিবস থেকে আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা বারো (এক বৎসর)। (তাওবা- ৩৬)


هُوَ الَّذي جَعَلَ الشَّمْسَ ضِيَا وَالْقَمَرَ نُورًا وَقَدَرُه منازل

لِتَعْلَمُوا عَدَد السنينَ وَالْحِسَابِ *


It is he who made the sun a brilliant light and the moon a lighted body and measured manzils for her that you might know the number of years and count of time.


তিনি-ই সূর্যকে উজ্জ্বল প্রদীপ করেছেন এবং চাঁদকে করেছেন আলোকিত (উপগ্রহ)। আর তার জন্য মঞ্জিলসমূহ নির্ধারণ করেছেন যাতে করে তোমরা বছর সমূহ ঠিক করতে পার এবং সময় গণনা করতে পার।


(ইউনুস-৫)


সূর্যাক্ষের গতি


পৃথিবী নিজ অক্ষের উপর ২৪ ঘন্টায় একবার আবর্তিত হয়। সূর্যের চারিদিকে ৩৬৫ দিনে একবার ঘুরে আসে। সৌরজগতের সাথে Solar apex এর দিকে ক্রমান্বয়ে ধাবিত হয়ে থাকে এবং তার আর একটি ঘূর্ণন প্রক্রিয়া ধরা পড়েছে। সেটি হচ্ছে সূর্যের কক্ষপথের উপর আবর্তন । সূর্যের কক্ষপথ একবার ঘুরে আসতে পৃথিবীর সময় লাগে ২৫ মিলিয়ন আলোক বত্সর

 (25 million light years). كُلَّ فِي فَلَكٍ يَسْبَحُونَ .


All celestial bodies are moving in the sky. প্রত্যেক আকাশী বস্তু মহাশূন্যে সন্তরন করে চলেছে। (আম্বিয়া-৩৩ ) انَّ اللهَ يُمْسِكُ السَّمَوتِ وَالْأَرْضِ أَنْ تَزُولاً .


It is Allah Who holds the heavens and the earth lest they deviate from their courses. তিনি আল্লাহ যিনি আকাশসমূহ এবং পৃথিবীকে ধারণ করে রেখেছেন যেন তারা গতিপথ থেকে বিচ্যুত না হয়। (ফাতির-৪১)


فَلَا أُقْسِمُ بِالْخَنَّ - الْجَوَارِ الْكُنَّسِ . Verily We call to witness the plannets that recede, go straight or hide.


সে সব গ্রহের শপথ! যারা পশ্চাতে ধাবিত হয়, সোজা চলে অথবা অদৃশ্য হয়। (তাকভীর-১৫-১৬)


• দৃষ্টি আকর্ষ : যদি আপনাদের কাছে আজকের এই পোস্ট ভাল লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। প্রয়োজনে এ রকম আরো post পেতে আমাদের follow করতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ