সৃজনশীল প্রশ্ন কিভাবে করা হয় | alhadimedia 360

[2.3]


 সৃজনশীল প্রশ্ন-পদ্ধতির সুনির্দিষ্ট নিয়মকানুন রয়েছে। এ পদ্ধতিতে শিক্ষক সর্বপ্রথম কোনো একটি অধ্যায়ের পাঠের আলোকে একটি মৌলিক উদ্দীপক তৈরি করেন। উদ্দীপক তৈরির পর শিক্ষক চার স্তরের চারটি প্রশ্ন করেন। তবে উদ্দীপকে কোনো প্রশ্নের উত্তর থাকে না বরং উদ্দীপকটি শিক্ষার্থীকে উত্তর প্রদানে সাহায্য করে।


(ক) : জ্ঞান স্তরের প্রশ্ন (তথা স্মরণ করা )

 এ অংশে প্রশ্নটি হবে অতি সহজ। এ প্রশ্নের মাধ্যমে পাঠ্যপুস্তক থেকে কোনো সহজ বিষয় প্রত্যয় সম্পর্কে জানতে চাওয়া হয়। এ জাতীয় প্রশ্ন 'কী' (What), 'কে', 'কখন', 'কোথায়', 'কী বোঝা' ইত্যাদি প্রশ্নবোধক শব্দ দিয়ে করা হয়। (যেমন- সমাজ কী?)। জ্ঞান স্তরের প্রশ্ন উদ্দীপক থেকে না হয়ে সংশ্লিষ্ট পাঠভুক্ত অংশ থেকে হওয়ার সম্ভাবনা বেশি।


 (খ) : অনুধাবন স্তরের প্রশ্ন (বিষয়বস্তু বুঝেছে কি না) 

এ অংশের উত্তর শিক্ষার্থীকে বিষয়বস্তু বুঝে বা অনুধাবন করে লিখতে হয়। অনুধারন স্তরের প্রশ্নটি পাঠ্যবিষয় থেকে করা হয়। এক্ষেত্রে 'কী বোঝায় তা ব্যাখ্যা বা বর্ণনা কর, কারণ দর্শাও, প্রদর্শন কর, উদাহরণ দাও, সারাংশ দাও, কেন ইত্যাদি শব্দ দিয়ে প্রশ্নটি করা হয়। অনুধাবন স্তরের প্রশ্ন উদ্দীপক থেকে করা যাবে না এবং উত্তরও উদ্দীপকে থাকবে না।

 আরও দেখুন

• পড়াশোনায় দ্রুত Improve করার সিক্রেট টিপস 


(গ) : প্রয়োগ স্তরের প্রশ্ন (অনুধাবনের ধারণাকে নতুন পরিস্থিতিতে প্রয়োগ করতে পারে কিনা) 

এ প্রশ্নে শিক্ষার্থী তার অর্জিত জ্ঞান ও অনুধাবনকে কোনো বিশেষ অবস্থায়/নতুন পরিস্থিতিতে প্রয়োগ করবে। এ প্রশ্নের গঠন কাঠামোতে যা থাকতে পারে :

(দৃশ্যকল্পের ব্যক্তি) কেন তিনি এ জাতীয় কাজ করেছেন?

(দৃশ্যকল্পের তথ্যের সাথে সম্পৃক্ত) অনুসন্ধান অথবা পরীক্ষণটি বর্ণনা কর।

 (দৃশ্যকল্প হতে) সুনির্দিষ্ট উদাহরণের সাহায্যে ব্যাখ্যা কর। কোনো কোনো বিষয়ে এ অংশটি হিসাব-নিকাশ (Calculate) করাকে বোঝাবে অথবা নতুন তথ্য হতে গ্রাফ, চার্ট অথবা মানচিত্র অঙ্কন করতে হতে পারে। এক্ষেত্রে প্রশ্নের ধরন হচ্ছে

নিচের সমস্যাটি সমাধান কর। অথবা প্রদত্ত তথ্য থেকে একটি গ্রাফ বা চার্ট বা ডায়াগ্রাম তৈরি কর।

 

(ঘ) : উচ্চতর দক্ষতা স্তরের প্রশ্ন (কোনো বিষয় বিশ্লেষণ, সংশ্লেষণ বা মূল্যায়ন করার দক্ষতা)

প্রশ্নের এ অংশে শিক্ষার্থীদের চিন্তন দক্ষতার উচ্চতর সামর্থ্য যাচাই করা হয়। কোনোটি বিশ্লেষণ, কোনোটি সংশ্লেষণ, কোনোটি আবার মূল্যায়ন অথবা সিদ্ধান্ত গ্রহণ দক্ষতা যাচাই করার জন্য ব্যবহার করা হয়। এ জাতীয় প্রশ্নগুলো অবশ্যই দৃশ্যকল্পটির সাথে গভীরভাবে সম্পৃক্ত হওয়া চাই। এ অংশের প্রশ্নগুলোতে 'বিশ্লেষণ কর', 'যাচাই কর', 'মূল্যায়ন কর', 'বিচার কর', যথার্থতা নিরূপণ কর, ‘পরামর্শ দাও' ইত্যাদি প্রশ্নবোধক শব্দের ব্যবহার করা হয়ে থাকে। কোনো কোনো সময় শিক্ষার্থীদের যুক্তিসহ মতামত বা দৃষ্টিভঙ্গি চাওয়া হতে পারে।


• দৃষ্টি আকর্ষ 

প্রয়োজনে এ রকম আরো post পেতে আমাদের follow করতে পারেন। শেয়ার করে বন্ধুদেরও পড়তে সাহায্য করুন। 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ